★   সুরা আন নিসা - ৫৯  আল্লাহ বলেন
     يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا أَطِيعُوا اللَّهَ وَأَطِيعُوا الرَّسُولَ وَأُولِي الْأَمْرِ مِنكُمْ ۖ فَإِن تَنَازَعْتُمْ فِي شَيْءٍ فَرُدُّوهُ إِلَى اللَّهِ وَالرَّسُولِ إِن كُنتُمْ تُؤْمِنُونَ بِاللَّهِ وَالْيَوْمِ الْآخِرِ ۚ ذَٰلِكَ خَيْرٌ وَأَحْسَنُ تَأْوِيلًا
হে ঈমানদারগণ! আল্লাহর নির্দেশ মান্য কর, নির্দেশ মান্য কর রসূলের এবং তোমাদের মধ্যে যারা বিচারক তাদের। তারপর যদি তোমরা কোন বিষয়ে বিবাদে প্রবৃত্ত হয়ে পড়, তাহলে তা আল্লাহ ও তাঁর রসূলের প্রতি প্রত্যর্পণ কর-যদি তোমরা আল্লাহ ও কেয়ামত দিবসের উপর বিশ্বাসী হয়ে থাক। আর এটাই কল্যাণকর এবং পরিণতির দিক দিয়ে উত্তম।
**# আল্লাহ কে মানো রসুল সঃ কে মানো এখানে আল্লাহ শব্দ ওয়াহেদ বা এক বচন রাসুল শব্দ ও এক বচন
أَطِيعُوا اللَّهَ وَأَطِيعُوا الرَّسُولَ
কিন্তু উলিল আমর َ وَأُولِي الْأَمْرِ مِنكُمْ ۖ  ( আমির, মুহাদ্দিস, আলেম) জাতিগত ভাবে বহু বচন মানে সমস্ত আলেমদের ইজমা মানতে হবে তাও আবার উলিল আমরের আগে আতিউ (মানো) শব্দ টি নাই তার মানে আল্লাহ, ও রাসুল শব্দের পুর্বের আমর এর পক্ষ হয়ে বা আল্লাহ ও রাসুল সঃ এর সাথে মিল রেখে যদি আমিরের হুকুম বা আলেমদের ইজমা হয় তবে মানতে হবে, কিন্তু এক আলেম, এক ইমাম বা এক দলের উপর পড়ে থাকা যাবেনা সব ইমাম বা সব দলকে মানতে হবে যদি আল্লাহ ও রাসুল সঃ এর থেকে দলিল থাকে, আর যদি মতবিরোধ হয় (فَإِن تَنَازَعْتُمْ فِي شَيْءٍ) এই পর্যন্ত বলে ওলিপুরি থেমে গিয়ে বলে " এই দেখেন কুর-আনেই মতভেদের কথা আছে  " কিন্তু আয়াতে এর বিরুধিতা করা হয়েছে আর মতভেদের সমাধান দিয়ে আল্লাহ বলেন  " ٍ فَرُدُّوهُ إِلَى اللَّهِ وَالرَّسُولِ إِن كُنتُمْ تُؤْمِنُونَ بِاللَّهِ وَالْيَوْمِ الْآخِرِ ۚ ذَٰلِكَ خَيْرٌ وَأَحْسَنُ تَأْوِيلًا
তাহলে তা আল্লাহ ও তাঁর রসূলের প্রতি ফিরে যাও যদি তোমরা আল্লাহ ও কেয়ামত দিবসের উপর বিশ্বাসী হয়ে থাক। আর এটাই কল্যাণকর এবং পরিণতির দিক দিয়ে উত্তম।" তার মানি আমি যদি মুমিন হয়ে থাকি তাহলে মতভেদ বাদ দিয়ে আল্লাহ ও রাসুল সঃ এর  সাথে মিলিয়ে দেখব যে কার সাথে মিল আছে আর যদি কাফির হয়ে থাকি তাহলে দরকার নেই।
★ প্রশ্ন:- আমরা সাধারন মানুষ কি ভাবে কুর-আন সুন্নাহের সাথে মিলাবো আমরা তো আলেম না?
* সমাধান:- পালটা জিজ্ঞাসা মুর্খ লোকে তো জমি কেনার সময় দলীল ঘাঁটাঘাঁটি তে কোন বেগ পেতে হয়না তাহলে ধর্মের ব্যাপারে এত অজ্ঞ থাকা কি জায়েজ আছে? এক আলেম ভুল বললে সেটা বিরোধী মতের আলেমের কাছে পেশ করললে এবং নিরপেক্ষ একজন আলেমের কাছে পেশ করলেই রহস্য বের হয়ে যাবে।